Home অনুবাদ ফ্রান্‌জ্ কাফকা > অনুভূতিমালা >> ভাষান্তর : মাসুদুজ্জামান

ফ্রান্‌জ্ কাফকা > অনুভূতিমালা >> ভাষান্তর : মাসুদুজ্জামান

প্রকাশঃ July 3, 2018

ফ্রান্‌জ্ কাফকা > অনুভূতিমালা >> ভাষান্তর : মাসুদুজ্জামান
0
0

ফ্রান্‌জ্ কাফকা > অনুভূতিমালা >> ভাষান্তর : মাসুদুজ্জামান

 

বিশ্বাস হল এক কুঠার। যেমন ভারী, তেমনি হালকাও।

শয়তানকে যেন বুঝিয়ে-সুঝিয়ে বিশ্বাস না করাও যে তুমি তার কাছ থেকে নিজেকে  লুকিয়ে রাখতে পারবে। লুকিয়ে রাখতে পারবে তোমার গোপন কোনো কথা।

তুমি নিজেই অনুশীলন, নিজেই কর্তব্য, করণীয়। ধারে কাছে আর কোন ছাত্র নেই।

তোমার সত্যিকারের বিপক্ষে যে, তার কাছ থেকেই তোমার কাছে ভেসে আসে অসীম সাহস।

আমাদের শেখানো হয় নেতিবাচক কাজ করতে। কিন্তু ইতিবাচক যা কিছু, ইতিমধ্যে তা আমাদের ভেতরে রয়ে গেছে।

লুকোনোর জায়গা আছে অজস্র। পরমমুক্তিও কেবল একটাই। কিন্তু সেই মুক্তির সম্ভাবনাগুলো ততটাই অসংখ্য, যতটা অসংখ্য লুকোনোর জায়গা।

++++

গন্তব্য একটা আছে বটে কিন্তু সেখানে পৌঁছানোর কোনো পথ নেই। আমরা যাকে পথ বলে ভাবি, তা আসলে দ্বিধা।

শরতের কোনো পথের মতো যেই না পথটা পরিস্কার হলো, অমনি তা ভরে গেল ঝরাপাতায়।

কোনো সমতল ধরে যদি তুমি হেঁটে চলো, যদি বোধ করে থাকো হেঁটে চলার প্রতিটি বাসনা, অথচ দেখলে তুমি চলেছো পেছন দিকে। তাহলে তা হবে আশাভঙ্গের কারণ। কিন্তু যেহেতু তুমি আরোহণ করছো খাড়া এক পাহাড়ের গা বেয়ে, যা তোমার সামনে এমনই উলম্ব যে, এ কারণেই তোমার পেছন দিকে চলাটা সম্ভব হতে পারে কেবলমাত্র ওই বিস্তীর্ণ ভূমিখণ্ডের জন্যে। আর তাই তোমার হতাশ হওয়াটা ভুল হবে।

সত্য অবিভাজ্য। আর তাই নিজেকে চিনতে, নিজেকে স্বীকৃতি দিতে অপারগ। যে-কোনো দাবি অতএব সত্যকে জানা-চেনার অবশ্যই মিথ্যা একটা পথ।

১০

যৌনপ্রেম আমাদের ছলনা করে স্বর্গীয় প্রেম রূপে। যদি নিশ্চিতই তা হতো যৌনপ্রেম, তাহলে সে এই কাজ করে উঠতে পারত না। কিন্তু নিজের মধ্যে যে আটকে রেখেছে, তা-ই অজান্তেই স্বর্গীয় প্রেমের একটা রোগজীবাণু হয়ে কাজ করে।

১১

আদি পাপ নিয়ে আমরা ঘ্যানঘ্যান করে চলি কেন? এইজন্য তো আর আমরা স্বর্গ থেকে বহিস্কৃত হইনি। হয়েছি জীবনবৃক্ষের কারণে, যাতে তার ফল আমরা খেয়ে না ফেলি।

১২

পাপী আমরা পরিপূর্ণ কেবল এই কারণে নয় যে, জ্ঞানবৃক্ষের ফল আমরা খেয়েছি। বরং এই কারণে যে এখনো জীবনবৃক্ষের ফল আমরা খাইনি। যে পরিস্থিতিতে নিজেদের আমরা খুঁজে পাই, পাপে তা পরিপূর্ণ, পাপবোধ থাক আর না থাক। পাপ করি আর না করি।

 

১৩

জীবনের সূচনায় দুটি কর্তব্য আছে : তোমার বৃত্তকে ছোট করে চলা আর এটা নিশ্চিত করে চলা যে, তুমি সেই বৃত্তের বাইরে কোথাও লুকিয়ে নেই।

১৪

পাপ সর্বদাই আসে খোলাখুলি, পঞ্চ-ইন্দ্রিয়ের ধারণায় ধরা যায় এমন রূপে। তার শেকড়গুলোর উপর ভর করেই পাপ হাঁটে, মাটি থেকে উপড়ে ফেলার তাই দরকার হয় না।

 

The Zurau Aphorisms সংকলন থেকে অনূদিত

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন

লেখাগুলো সামাজিক মাধ্যমে শেয়ার করুনঃ

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *

hijal
Close