Home অনূদিত কবিতা সংবাদ ১২ মে অনুষ্ঠিত হবে ‘বাল্মীকিসভা’র কবিতার কর্মশালা

১২ মে অনুষ্ঠিত হবে ‘বাল্মীকিসভা’র কবিতার কর্মশালা

প্রকাশঃ May 10, 2017

১২ মে অনুষ্ঠিত হবে ‘বাল্মীকিসভা’র কবিতার কর্মশালা
0
0

কবিতার কর্মশালা
‘বাল্মীকিসভা’র এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে আগামী ১২ মে শুক্রবার দিনব্যাপী তারা একটা কবিতা কর্মশালার আয়োজন করেছে। এই কর্মশালায় কবিতার ভাষা, নন্দনতত্ব, ইতিহাস ও ছন্দ নিয়ে আলোচনা করবেন মাসুদুজ্জামান, সলিমুল্লাহ খান ও সাজ্জাদ শরিফ। এরপর পরিপূরক হিসেবে এই আলোচনায় অংশগ্রহণকারীরা অংশগ্রহণ করবেন। কিছুটা আড্ডার মেজাজে সমগ্র কর্মশালাটি পরিচালিত হবে। ফলে, অংশগ্রহণকারীরা সহজভাবে স্বচ্ছন্দে এই কর্মশালায় অংশ নিতে পারবেন। নিচে ‘বাল্মীকিসভা’র বক্তব্য এবং কর্মশালার কর্মসূচিটি প্রকাশ করা হলো। আগ্রহীরা যোগাযোগ করুন।

কবিতা কি?

এটি কি শুধু একজন কবির ব্যক্তিগত অনুভূতির প্রকাশ? নাকি, এর আছে এমন কিছু প্রকৌশল, যা একজন কবির জন্য জানা একান্তই দরকার। অনেকে কবিতার ভাষা, ছন্দ ও কবিতার অন্যান্য প্রকৌশলগুলি আয়ত্ত করে ফেলেন কেবল বই পাঠের মাধ্যমেই। অনেকে আবার বুঝতে পারেন না, ঠিক কোন বই পড়লে, কি বই পড়লে জানা যাবে ভাষা, ছন্দ, অলঙ্কার ও কবিতার নন্দনতত্ত্বসহ কবিতার মূল বিষয়সমূহ। তা ছাড়া অন্য শিল্পমাধ্যমগুলোর মতো কবিতার ভাষা ও প্রকরণও স্থির নয়, প্রতিনিয়ত তা পালটে যাচ্ছে। ফলে, সেই কবিই সময় থেকে এগিয়ে থাকেন যিনি কবিতা সম্পর্কে ভালো জানেন। কবিতার ক্রমবিকাশের ইতিহাস যার ভালো জানা আছে।

কেন কবিতার কর্মশালা?

এই কর্মশালায় আলোচিত হবে কবিতার ভাষা, প্রকরণ ও ছন্দ ছাড়াও কবিতার নন্দনতত্ত্ব ও বাংলা কবিতার ক্রমবিকাশ নিয়ে। এসব বিষয় নিয়ে আলোচনা করবেন-

সলিমুল্লাহ খান,
মাসুদুজ্জামান ও
সাজ্জাদ শরিফ।

আলোচনাপরবর্তী আড্ডায় শামিল হবেন এ সময়ের বেশ ক’জন উল্লেখযোগ্য কবি ও চিত্রশিল্পী। দিনব্যাপী কবিতার সুনির্দিষ্ট কিছু বিষয়ে এই আলোচনা, তর্কবিতর্ক ও আড্ডা নিঃসন্দেহে যে কারো ধারণাকে সমৃদ্ধ করবে। আপনি শুধু শ্রোতা নন, উপস্থাপিত বিষয়াবলী নিয়ে আপনিও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারবেন।

কারা অংশ নেবেন?

কবিতা লেখেন, কবিতাকে বুঝতে চান, পাঠক হিসাবে কবিতার বিভিন্ন অনুসঙ্গ সম্পর্কে জানতে চান এমন যে কেউ এ কর্মশালায় অংশ নিতে পারেন।

কর্মশালার সময়সূচি 

১২ মে ২০১৭
শুক্রবার
সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা
(দুপুরের আহার ও অফুরন্ত চা থাকবে…)

কর্মশালার স্থান 

স্টুডিও ৬/৬
৬/৬, ব্লক এফ
আজিজ মহল্লা
মোহাম্মদপুর, ঢাকা
ফোনঃ ০১৭১৭৪৫৯০৭৭
০১৭১৩০৬৭৯৪৪
০১৬৮৩৪৫৩৮৫০

রেজিস্ট্রেশন ফি – ১১০০ টাকা

টাকা কবে পাঠাতে হবে তা যথাসময়ে জানিয়ে দেয়া হবে। ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে প্রথম ৩০ জন এতে অংশ নিতে পারবেন।

১১ মে’র মধ্যে নিচের ইমেইলে আবেদনপত্র পূরণ করে পাঠাতে হবে। পূর্ব উল্লিখিত মোবাইল নাম্বারে যোগাযোগ করে ১১ তারিখের মধ্যেই বিকাশ নম্বর- 01912-288953 তে ওয়ার্কশপ ফি জমা দিতে হবে।

আবেদনপত্রঃ https://goo.gl/rQdFwG
Email: thevalmikisabha@gmail.com

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন

লেখাগুলো সামাজিক মাধ্যমে শেয়ার করুনঃ

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *

hijal
Close